সোমবার , ২৮ জুন ২০২১ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় করোনার নতুন ধরণ ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ দ্রুত ছড়াচ্ছে

কালের ধারা ২৪
জুন ২৮, ২০২১ ২:০০ অপরাহ্ণ
পঠিত: ৩৩৪ বার
অস্ট্রেলিয়াতে করোনার নতুন ধরণ 'ডেল্টা ভ্যারিয়েন্ট' দ্রুত ছড়াচ্ছে

অস্ট্রেলিয়ায় মহামারি করোনা ভাইরাসের নতুন ধরণ উচ্চ ক্ষমতাসম্পন্ন ‘ডেল্টা ভ্যারিয়েন্টের’ অস্তিত্ব পাওয়া গেছে, যা দ্রুত ছড়িয়ে পড়ছে।২৮ জুন(সোমবার) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ার কেবল সিডনি শহরে ১২৮ জন শণাক্ত হয়েছেন, যাদের দেহে পাওয়া গেছে করোনার নতুন এ ধরণের সন্ধান। এ কারণে শহরটিকে লকডাউনের আওতায় আনা হয়েছে। শহরটির ৫০ লাখ বাসিন্দাকে ঘরের ভেতরে অবস্থান করতে বলা হয়েছে।

সিডনি ছাড়াও দেশটির উত্তরাঞ্চল, কুইন্সল্যান্ড ও পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরণ। সে সব এলাকায় এখন পর্যন্ত অল্প সংখ্যক করোনা পজিটিভ শণাক্ত হলেও ব্যাপক হারে ছড়ানোর উচ্চ ঝুঁকি রয়েছে। বেশ কয়েক মাসের মধ্যে অস্ট্রেলিয়ার বিভিন্ন অংশে একসঙ্গে এটাই প্রথম করোনা ভাইরাসের সংক্রমন বাড়ার ঘটনা।

বিজ্ঞাপন

আসন্ন করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলীয় সরকার। এ পরিস্থিতি আজ সোমবার (২৮ জুন)অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে বৈঠক করবেন কয়েকটি অঙ্গরাজ্যের নেতারা। অস্ট্রেলিয়ার এক উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা জানান, তাদের দেশ কোভিড মোকাবেলায় ‘জটিল পরিস্থিতি’র মধ্য দিয়ে যাচ্ছে। কারণ করোনা মোকাবেলায় ইতোমধ্যে বেশ কয়েকটি অঙ্গরাজ্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। এ ছাড়া নানা বিধিনিষেধও ইতোমধ্যে আরোপ করা হয়েছে।

অস্ট্রেলিয়ার ট্রেজারার জন ফ্রাইডেনবার্গ এবিসি নিউজকে বলেন, ‘আমি মনে করি, অধিক সংক্রমন ক্ষমতা সম্পন্ন ডেল্টা স্ট্র্যাইনের মাধ্যমে আমরা মহামারির নতুন ধাপে প্রবেশ করছি।’

মহামারি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ইতোমধ্যে অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি অঙ্গরাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউনের আওতায় রয়েছে সিডনি ও ডারউইন। এ ছাড়া আরও চারটি অঙ্গরাজ্যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এসব শহরের মধ্যে সবচেয়ে জটিল পরিস্থিতিতে রয়েছে সিডনি। সেখানে প্রায় ৫০ লাখ মানুষকে ঘরে থাকতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।
আরও পড়ুন: শিক্ষক নিয়োগে আর কোন বাধা নেই-হাইকোর্টের আদেশ বাতিল

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত
    বানারীপাড়ায় সলিয়াবাকপুর ইউপির সংরক্ষিত মহিলা মেম্বার প্রার্থী রোকসোনা বিজয়ী

    বানারীপাড়ায় সলিয়াবাকপুর ইউপির সংরক্ষিত মহিলা মেম্বার প্রার্থী রোকসোনা বিজয়ী

    মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী করোনার টিকা নিয়েছেন

    মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী করোনার টিকা নিয়েছেন

    উজিরপুরের গুঠিয়ায় মোটরসাইকেলের ধাক্কায়  মসজিদের ইমাম হালিম হুজুর নিহত

    উজিরপুরের গুঠিয়ায় মোটরসাইকেলের ধাক্কায়  মসজিদের ইমাম হালিম হুজুর নিহত

    মহামারি করোনায় বিপর্যস্ত ব্রাজিল

    মহামারি করোনায় বিপর্যস্ত ব্রাজিল

    জাপানে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প

    জাপানে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প

    স্থানীয় লোকজনরা বলেন, নাজমুল ইসলাম সজীব ও তাঁর সাথে কিছু ছাত্রলীগকর্মী কৃষক হাফিজ মিয়ার এক বিঘা জমির ধান কেটে বাড়িতে তুলে দেন। ছাত্রলীগের নেতাকর্মীদের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান স্থানীয় এলাকাবাসী। তারা ছাত্রলীগের নেতাকর্মীদের প্রশংসা করেন। কৃষক হাফিজ মিয়া জানান, "লকডাউনের মধ্যে ধান কাটার উপযুক্ত সময় হওয়া সত্ত্বেও অর্থ ও শ্রমিক সংকটের কারণে পাকা ধান কাটতে পারছিলাম না। ফলে ক্ষেতে ধান পাকার পরও তা কাটতে না পারায় কিছুটা ক্ষতির শঙ্কায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম সজীব আরও কয়েকজন নেতাকর্মীকে সঙ্গে নিয়ে এসে টাকা-পয়সা ছাড়াই আমার এক বিঘা ক্ষেতের ধান কেটে দেন। আমি তাদের প্রতি খুব কৃতজ্ঞ।" ময়মনসিংহ জেলা ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম সজীব বলেন, "বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি, প্রিয় নেতা আল নাহিয়ান খান জয় ভাই ও বাংলাদেশ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য দাদার নির্দেশনায় ও আমাদের প্রিয় নেতা ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক জননেতা মোহিত উর রহমান শান্ত ভাইয়ের অনুপ্রেরণায় অসহায় ও দরিদ্র কৃষকদের ধান কেটে দেওয়ার সিদ্ধান্ত নেই। কৃষক হাফিজ চাচা এক বিঘা জমির পাকা ধান কাটতে না পেরে বিপাকে পড়েন। তাঁর অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তাঁর ধান কেটে দিয়েছি। এরকম আরো কোন কৃষক ভাই যদি বিপদে পড়ে থাকেন তবে আমরা অবশ্যই স্বেচ্ছাশ্রম দিয়ে তাঁর পাশে দাঁড়াবার চেষ্টা করবো।"

    ময়মনসিংহ জেলা ছাত্রলীগ নেতা সজীবের উদ্যোগে কৃষকের ধান কাটা কর্মসূচি

    কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির খবর পেলে সঙ্গে সঙ্গে অ্যাকশন-হাসান ফয়েজ সিদ্দিকী

    কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির খবর পেলে সঙ্গে সঙ্গে অ্যাকশন-হাসান ফয়েজ সিদ্দিকী

    ৫ ডিসেম্বর সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা

    ৫ ডিসেম্বর সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা

    স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে আসছেন ৫ রাষ্ট্রপ্রধান

    স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে আসছেন ৫ রাষ্ট্রপ্রধানরা

    দেশে লকডাউন ও ছুটির গুজব নিয়ে তথ্য অধিদপ্তরে বিজ্ঞপ্তি

    দেশে লকডাউন ও ছুটির গুজব নিয়ে তথ্য অধিদপ্তরে বিজ্ঞপ্তি










  • x