ঢাকাবুধবার , ২৮ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

৭ দশকের ‘কাফালা’ পদ্ধতি বাতিল করতে যাচ্ছে সৌদি

কালের ধারা ২৪
অক্টোবর ২৮, ২০২০ ১১:৫৯ অপরাহ্ণ
পঠিত: 290 বার
Link Copied!

Loading...

দীর্ঘ প্রায় ৭ দশক ধরে ‘কাফালা’ পদ্ধতি প্রচলিত রয়েছে সৌদি আরবে।এই পদ্ধতিকে ফলে সৌদিতে কর্মরত বিদেশী শ্রমিকরা কোনো ধরনের স্বাধীনতা ভোগ করতে পারেন না।

Loading...

‘কাফালা’ হচ্ছে, একজন ব্যক্তির অধীনে বিদেশি শ্রমিক নিয়োগকে ‘কাফালা’ বলা হয়।এই পদ্ধতি বাতিলের কথা ভাবছে সৌদি সরকার।

এই পদ্ধতির বিকল্প হিসেবে  নিয়োগকর্তা ও শ্রমিকদের মধ্যে নতুন ধরনের চুক্তির কথা ভাবা হচ্ছে বলে রয়টার্সের এক বার্তায় জানা যায়।

জি-২০ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব।১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর জি-২০ সম্মেলনের আয়োজন করা হবে।

সম্মেলনের মাধ্যমে নিজেদের বেসরকারি খাতের অর্থনীতি আরও সমৃদ্ধ করার চিন্তা করছে সৌদি আরব।করোনার কারণে সৌদির তেল নির্ভর অর্থনীতিকে গতিশীল করতে তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে অন্য সব ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করছে সৌদি।

Loading...

আইনের গ্যাড়াকলে প্রবাসীদের বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হয় ‘কাফালা পদ্ধতির কারনে।।এই পদ্ধতি বাতিল হলে প্রবাসীরা তাদের কর্মজীবন অনেকটা স্বাভাবিক হবে বলে আশা করা যাচ্ছে।

আগামী বছরের প্রথম ৬ মাসের মধ্যেই এই উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়েছে।তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১ কোটি বিদেশি শ্রমিক বর্তমানে ‘কাফালা’ পদ্ধতিতে সৌদিতে কর্মরত আছেন।

সূত্র: গণমাধ্যম।

বিজ্ঞাপন
Loading...

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x