২০২২ সাল থেকে নবম-দশম শ্রেণিতে সমন্বিত কারিকুলাম চালু হবে | কালের ধারা ২৪
  1. [email protected] : admin :
২০২২ সাল থেকে নবম-দশম শ্রেণিতে সমন্বিত কারিকুলাম চালু হবে | কালের ধারা ২৪
সোমবার, ১০ মে ২০২১, ০৫:৪৮ পূর্বাহ্ন

২০২২ সাল থেকে নবম-দশম শ্রেণিতে সমন্বিত কারিকুলাম চালু হবে

কালের ধারা ২৪ ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ১৭১ বার পঠিত
২০২২ সাল থেকে নবম-দশম শ্রেণিতে সমন্বিত কারিকুলাম চালু হবে
Loading...

নবম-দশম শ্রেণিতে নতুন কারিকুলামে থাকছে না বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ।স্কুল পর্যায়ে সবার জন্য হবে সমন্বিত কারিকুলাম।যা ২০২২ সাল থেকে কার্যকর করা হবে।

Loading...

১৯ নভেম্বর জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

শিক্ষাক্রম পর্যালোচনা সাব-কমিটি ২০১৭ সালের ৩০ নভেম্বর ৮ দফা প্রস্তাব করেছিলো।প্রস্তাবে ষষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষাক্রম বিষয়বস্তুর গুরুত্ব অনুসারে তিন গুচ্ছে ভাগ করার জন্য পরামর্শ দেয়া হয়।৯ম-১০ম শ্রেণিতে ৫টি বাধ্যতামূলক বিষয় ছাড়া ‘গ’ গুচ্ছ থেকে ২টি ও ‘ঘ’ গুচ্ছ থেকে ৩টি বিষয় নিতে হবে।ফলে এসএসসি পরীক্ষায় ১৪টি থেকে ৪টি বিষয় কম যাবে।অর্থাৎ ঐচ্ছিক বিষয়সহ মোট ১০টি বিষয়ের পাবলিক পরীক্ষা হবে।

অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান (এনসিটিবি)সদস্য বলেন, ‘আগে প্রাথমিক ও মাধ্যমিকের জন্য পৃথক সময়ে কারিকুলাম পরিবর্তন হওয়ার কারণে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কারিকুলামে কোনো সমন্বয় থাকতো না।এবারই একসঙ্গে প্রাথমিক ও মাধ্যমিকের কারিকুলাম পরিমার্জন করা হচ্ছে।এতে শিক্ষার্থীদের ভোগান্তি হবে না।’

Loading...

৮ম শ্রেণি পাস করে একজন শিক্ষার্থীর জন্য বিভাগ নির্ধারণ করা কতটা বোধগম্য এ বিষয়ে নানা প্রশ্ন আছে।এছাড়াও বিভাগ পরিবর্তনের ফলে একজন মানবিকের শিক্ষার্থীর যেমন বাণিজ্যের বিষয় সম্পর্কে ধারণা পায় না, তেমনি বিজ্ঞানের ছাত্রদের ইতিহাস জানা হয়ে উঠে না।সামগ্রিক ও জ্ঞান নির্ভর কার্যক্রমের জন্যই এ পরিবর্তন আনা হচ্ছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা গণমাধ্যমকে জানান, এই নতুন কারিকুলামটা হবে যোগ্যতা ভিত্তিক কারিকুলাম।

সূত্র: গণমাধ্যম।

Facebook Comments

প্রিয় পাঠক, আপনিও “কালের ধারা ২৪” অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ  ই-মেইল করুন-  [email protected] – এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

ফেসবুকে দ্রুত আপডেট মিস করতে না চাইলে এখনই  কালের ধারা ২৪ ফ্যান পেইজে Like দিন এবং Follow বাটনে ক্লিক করে Favourite করুন।এর ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে নিউজ আপডেট পৌঁছে যাবে।

এ জাতীয় আরও খবর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২০ কালের ধারা ২৪
কারিগরি কালের ধারা ২৪
x