রবিবার , ৭ আগস্ট ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

১১ আগষ্ট থেকে শিশুদের করোনা টিকা শুরু : জাহিদ মালেক

কালের ধারা ২৪
আগস্ট ৭, ২০২২ ২:৩২ অপরাহ্ণ
পঠিত: ১১৭ বার
করোনা টিকা না নিলে সেবা মিলবে না-স্বাস্থ্যমন্ত্রী

১১ আগষ্ট থেকে শিশুদের করোনা টিকা শুরু : জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা থেকে সুরক্ষার জন্য দেশের ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলকভাবে আগামী ১১ আগস্ট থেকে টিকা দেওয়া শুরু হবে। এছাড়া আগামী ২৬ আগস্ট পুরোদমে এসব শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে।

আজ রবিবার (৭ আগস্ট) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে (নিপসম) ‘মাতৃদুগ্ধ সপ্তাহ’ উদ্বোধন শেষে তিনি এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

শিশুদের ২ ডোজ করে টিকা দেওয়া হবে। এর জন্য টিকার প্রয়োজন হবে ৮ কোটি ৮০ লাখ ডোজ। কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় বাংলাদেশ এই টিকা পেয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, এখন যারা করোনা মারা যাচ্ছেন, তাদের বেশির ভাগ করোনার টিকা নেননি বা করোনার দ্বিতীয় ডোজ নেননি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে যে টিকা আছে, সেগুলোর মেয়াদ তাড়াতাড়ি ফুরিয়ে যাবে। তাই যারা টিকা নেননি তারা প্রথম ডোজ, যারা প্রথম ডোজ নিয়েছেন তারা দ্বিতীয় ডোজ এবং যারা বুস্টার নেননি তারা বুস্টার নিয়ে নিন।

মহামারি করোনা প্রতিরোধে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের বিশেষ টিকা দেশে আসে গত ৩০ জুলাই। ওই দিন বিশেষভাবে তৈরি ফাইজারের ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে। সরকার গত এপ্রিল মাসেই ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানায়। শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। দেশে এই বয়সী শিশুদের সংখ্যা ৪ কোটি ৪০ লাখ।

 

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত









  • x