রবিবার , ১৪ আগস্ট ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সেনাবাহিনীতে ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

কালের ধারা ২৪
আগস্ট ১৪, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ
পঠিত: ১৭৯ বার
https://joinbangladesharmy.army.mil.bd

সেনাবাহিনীতে ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীর ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ: ৭ অক্টোবর ২০২২

অনলাইনে আবেদন করবেন যেভাবে : আবেদন করতে ক্লিক করুন Apply

যারা আবেদন করতে পারবেন :

বিজ্ঞাপন

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এছাড়াও ২০২২ সালের এইচএসসি বা এ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ বা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে।

নির্বাচিত প্রার্থীদের এইচএসসি বা এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবিতে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের আগে অবশ্যই এইচএসসি বা এ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে।

বয়সসীমা: ২০২৩ সালের ১ জুলাই ১৭ থেকে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর।

সুযোগ ও সুবিধা : সশস্ত্র বাহিনীর নীতিমালা অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময়ে কমিশন্ড অফিসার হিসেবে প্রযোজ্য বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ পাবেন। নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসাররা পরবর্তী সময়ে এমআইএসটি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের সুযোগ পাবেন।

এ ছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা দেওয়া হবে।

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত
    টাঙ্গাইলে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ১৪৪ জন

    টাঙ্গাইলে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ১৪৪ জন

    লালমনিরহাট জেলার বুড়িমাড়ী স্থল বন্দর এলাকায় পবিত্র কুরআন শরিফ অবমাননার গুজব ছড়িয়ে হত্যার প্রতিবাদ পাটগ্রামে ASBF.Bangladesh

    লালমনিরহাট জেলার বুড়িমাড়ী স্থল বন্দর এলাকায় পবিত্র কুরআন শরিফ অবমাননার গুজব ছড়িয়ে হত্যার প্রতিবাদ পাটগ্রামে ASBF Bangladesh

    চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ১৭১ জন ও মৃত্যু ১১ জনের

    চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ১৭১ জন ও মৃত্যু ১১ জনের

    tapu 2

    মানবিক কাজ করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করলেন “ঝালকাঠি মিডিয়া ফোরাম”

    দেশে বন্ধ হলো ১ লাখ ২৪ হাজার ৮৬১টি অবৈধ মোবাইল

    দেশে বন্ধ হলো ১ লাখ ২৪ হাজার ৮৬১টি অবৈধ মোবাইল

    একদিন এগিয়ে আসতে পারে কাতার বিশ্বকাপ

    একদিন এগিয়ে আসতে পারে কাতার বিশ্বকাপ

    pa

    পদ্মা ইসলামি লাইফ ইন্সুইওরেন্স  কোম্পানি লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি

    search

    আজ সার্চ কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে

    ১২ লাখ টিকেট শেষ হয়েছে কাতার বিশ্বকাপের

    ১২ লাখ টিকেট শেষ হয়েছে কাতার বিশ্বকাপের

    জনপ্রিয়তায় শীর্ষে ৪নং আটঘর কুড়িয়ানা ইউনিয়নের চেয়ারম্যান পদ প্রার্থী- মিঠুন হালদার

    জনপ্রিয়তায় শীর্ষে ৪নং আটঘর কুড়িয়ানা ইউনিয়নের চেয়ারম্যান পদ প্রার্থী- মিঠুন হালদার










  • x