ঢাকামঙ্গলবার , ১০ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মোটরসাইকেলের নিবন্ধন ফি ১০ শতাংশ কমতে যাচ্ছে

কালের ধারা ২৪
নভেম্বর ১০, ২০২০ ৮:০৫ অপরাহ্ণ
পঠিত: 283 বার
Link Copied!

Loading...

বাংলাদেশে মোটরসাইকেল নিবন্ধন ফি বর্তমানে যা আছে তা থেকে ১০ শতাংশ কম হতে পারে।১০ শতাংশ ফি কমানোর জন্য সম্প্রতি প্রস্তাবনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ।

Loading...

প্রস্তাবটি এখন অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপক্ষোয় রয়েছে বলে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানিয়েছেন।

তিনি জানান, নিবন্ধন ফি মোটরসাইকেলের বর্তমান বাজারমূল্যের ১০ শতাংশের নিচে নামিয়ে আনা যায় কিনা সে বিষয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিআরটিএ প্রস্তাব পাঠিয়েছে।প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।অনুমোদন পাস হলেই তা কার্যকর হবে বলে জানান তিনি।

বর্তমানে ১০০ সিসির মোটরসাইকেলের মূল নিবন্ধন ফি ৪২০০ টাকা।এর সাথে সড়ক করসহ অন্যান্য খরচ মিলিয়ে ২ বছর মেয়াদের জন্য ১০ হাজার ৫৮৯ টাকা দিতে হয়।আর ১০০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন বাইকের জন্য মূল নিবন্ধন ফি ৫৬০০ টাকা।অন্যান্য খরচ ১৩ হাজার ৫৯০ টাকা।

bm 100fx usb powered condenser studio recording microphone with noise cancel and echo effect

Loading...

নতুন প্রস্তাব অনুযায়ী, ১০০ সিসির নিচে বাইকের মূল নিবন্ধন ফি ৪২০০ টাকার পরিবর্তে ২০০০ টাকা এবং ১০০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন বাইকের মূল নিবন্ধন ফি ৫৬০০ টাকা থেকে কমিয়ে ৩০০০ টাবা করা হবে।

পরিদর্শন ফি, সড়ক কর এবং নম্বর প্লেট, ডিআরসি, সম্পূরক কর কমিয়ে ১০০ সিসি পর্যন্ত বাইকের ৭ হাজার ৫২৯ টাকা এবং ১০০ সিসির বেশি ক্ষমতার বাইকের জন্য ৯ হাজার ৮৫২ টাকা করার প্রস্তাব করেছে বিআরটিএ।

সে হিসাবে ১০০ সিসির বাইকের নিবন্ধন ফি ২৮.৯০ শতাংশ এবং ১০০ সিসির ওপরে বাইকের জন্য নিবন্ধন ফি ২৭.৫১ শতাংশ কমছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল

বিজ্ঞাপন
Loading...

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x