মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম | কালের ধারা ২৪
  1. [email protected] : admin :
মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম | কালের ধারা ২৪
রবিবার, ০৯ মে ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম

কালের ধারা ২৪ ডেস্ক
  • আপডেট : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ১২৪ বার পঠিত
মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম
Loading...

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম

Loading...

বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে মানব উন্নয়ন সুচকে বাংলাদেশের অবস্থান ১৩৩তম।গত বছরের তুলনায় সূচকে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক (এইচডিআই) প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

২১ ডিসেম্বর সকালে পরিকল্পনা মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

সূচকে ২ ধাপ অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, তবে আরও উন্নতি করতে চাই আমরা।গত বছর ১ ধাপ এগিয়ে বাংলাদেশ ছিলো ১৩৫তম স্থানে।এবারের প্রতিবেদন অনুযায়ী ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম।

Loading...

সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান ৫ম।বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান।পাকিস্তান ১৫৪তম, নেপাল ১৪২তম এবং আফগানিস্তান ১৬৯তম অবস্থানে রয়েছে।

বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিকপ্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে প্রতিবছর মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।

২০২০ সালের মানব উন্নয়ন সূচকে আগের বছরের ন্যায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে নরওয়ে।

আরও পড়ুন: যুক্তরাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে-ম্যাট হ্যানকক
সূত্র: গণমাধ্যম।

Facebook Comments

প্রিয় পাঠক, আপনিও “কালের ধারা ২৪” অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ  ই-মেইল করুন-  [email protected] – এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

ফেসবুকে দ্রুত আপডেট মিস করতে না চাইলে এখনই  কালের ধারা ২৪ ফ্যান পেইজে Like দিন এবং Follow বাটনে ক্লিক করে Favourite করুন।এর ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে নিউজ আপডেট পৌঁছে যাবে।

এ জাতীয় আরও খবর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২০ কালের ধারা ২৪
কারিগরি কালের ধারা ২৪
x