বৈশ্বিক জ্ঞান সূচক ২০২০ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ১১২তম | কালের ধারা ২৪
  1. [email protected] : admin :
বৈশ্বিক জ্ঞান সূচক ২০২০ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ১১২তম | কালের ধারা ২৪
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন

বৈশ্বিক জ্ঞান সূচক ২০২০ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ১১২তম

কালের ধারা ২৪ ডেস্ক
  • সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ১০৮ বার পঠিত
বৈশ্বিক জ্ঞান সূচক ২০২০ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ১১২তম
Loading...

বৈশ্বিক জ্ঞান সূচক ২০২০ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ১১২তম

২০২০ সালের বৈশ্বিক জ্ঞান সূচক এশিয়ার ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২তম।আর দক্ষিণ এশিয়ার ৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ।

Loading...

৯ ডিসেম্বর (বুধবার) অনুষ্ঠিত সম্মেলনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি)এবং মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন গ্লোবাল নলেজ ইনডেক্সের(জিকেআই) ২০২০ সালের প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে আসে।

বাংলাদেশের সামগ্রিক স্কোরে ০.৯ পয়েন্ট উন্নতি করে ৩৫.৯ স্কোর অর্জন করেছে।তারপরও তা বৈশ্বিক গড় স্কোর (৪৬.৭) পয়েন্টেরও অনেক নিচে।

জ্ঞান সূচকে সবার উপরে অবস্থান করছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড।বিগত ৪ বছর ধরে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে দেশটি।তালিকার ২য় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: ১৭ ডিসেম্বর থেকে সারাদেশে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে

Loading...

এই সূচকে স্থান পায় দক্ষিণ এশিয়ার ৬টি দেশ।যার মধ্যে ৪৪.৪ স্কোর নিয়ে সূচকে শীর্ষে আছে ভারত।ভারতের বৈশ্বিক জ্ঞান সূচকে অবস্থান ৭৫তম।দক্ষিণ এশিয়ায় ২য় অবস্থানে আছে শ্রীলঙ্কা।যার বৈশ্বিক সূচক ৮৭তম।

বৈশ্বিক জ্ঞান সূচকটি ৭টি সেক্টরের অধীনে ১৩৩টি চালকের(ভেরিয়েবল) উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।এগুলো হলো-প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তিগত এবং বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ, উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি, এবং সাধারণ সহায়ক পরিবেশ।

সূত্র: গণমাধ্যম।

Facebook Comments

প্রিয় পাঠক, আপনিও “কালের ধারা ২৪” অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ  ই-মেইল করুন-  [email protected] – এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

এ জাতীয় আরও খবর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২০ কালের ধারা ২৪
কারিগরি কালের ধারা ২৪
x