শুক্রবার , ২৫ জুন ২০২১ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বানারীপাড়ায় সুস্বাদু ও দামি জনপ্রিয় সূর্যডিম আমের চাষ,সৌখিন কৃষক শামীমের মুখে হাসি

নাহিদ সরদার বানারীপাড়া প্রতিনিধি:
জুন ২৫, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
পঠিত: ৫২২ বার
বানারীপাড়ায় সুস্বাদু ও দামি জনপ্রিয় সূর্যডিম আমের চাষ,সৌখিন কৃষক শামীমের মুখে হাসি

নাহিদ সরদার বানারীপাড়া প্রতিনিধি: বরিশালের বানারীপাড়ায় প্রথমবারের মতো বাগান গড়ে তোলা হয়েছে জাপানি আম মিয়াজাকি বা সূর্য ডিম , মিয়াজাকি- বা রেড ম্যাংগো অথবা সূর্য ডিম আমরা যেনামেই চিনিনা কেনো, পৃথিবীর অন্য সব আমের চেয়ে ১৫ গুণ বেশি সুস্বাদু ও মিষ্টি এই আম। শুধু সুস্বাদু নয়, দামিও বটে। বিশ্ববাজারে একটি মিয়াজাকির দাম প্রায় ৭০ ডলার বা ছয় হাজার টাকা।মধুমাসে আমের এবারে ব্যাপক ফলন হলেও, আবহাওয়া এখনো পর্যন্ত অনুকূলে থাকার ফলে আমের গুণগত মান ভালো রয়েছে বলে জানান এখানকার  চাষীরা।

বানারীপাড়ার সলিয়াবাকপুরের কৃষক শামীম হাওলাদার মাসুম জানান চলতি মৌসুমে তার প্রায় ১২০ শতক জমিতে আম ও মালটা চাষ হয়েছে।আমের ফলনও এ পর্যন্ত ভালো আছে বলে জানিয়েছেন,প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে নিজেদের চাহিদা মেটিয়ে বাজারেও রপ্তানি করতে পারবেন বলে জানান কৃষক শামীম। এলাকার সলিয়াবাক পুরে বিস্তির্ন বাগানে শোভা পাচ্ছে নানান জাতের আম। চলতি মৌসুমে এই উপজেলায় অনাবৃষ্টির কারণে অনেকটাই বিপাকে ছিলেন আম চাষীরা। সম্প্রতি সময়ে কয়েক দফায় বৃষ্টি হবার ফলে অনেকটা স্বস্তি বোধ করছেন বাগান মালিকরা। সবচেয়ে ভালো মানের আম হয়েছে উপজেলার কিছু কিছু বাগানে  সম্প্রতিকালে আমের গুণগত মান ভালো রয়েছে। প্রাকৃতিক দুর্যোগ হানা না দিলে চলতি মৌসুমে গত বছরের তুলনায় আমের বাম্পার ফলন হলে আর্থিকভাবে লাভবান হবেন আমচাষীরা। বাগানগুলোতে সূর্যডিম, গুটি আম, হিমসাগর, ল্যাংড়া,থাই কাচা মিঠা, বারো মাসি আমেরিকান কাটিমোন আম, ফজলী, আম্রপালী,বেনানা ম্যাংগো আম,  এছাড়াও ড্রাগন ও লেবু, চাষ করছেন।এসময়ে তিনি বলেন  এ বছর বড় আকারের প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় আমের তেমন কোন ক্ষতি হয়নি তাই ফলনও মোটামুটি  ভালো হইছে। এদিকে কৃষক শামীম হাওলাদার  মাসুম বলেন উপজেলা কৃষি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করলেও তারা তেমন  সহযোগিতা করে নাই।তিনি মনে করেন বানারীপাড়া  কৃষি কর্মকর্তাদের একটু সহযোগিতা পেলে তার লক্ষমাত্রা পূরণে সক্ষম হবেন।

Facebook Comments

বিজ্ঞাপন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ










  • x