মঙ্গলবার , ২৬ জুলাই ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পাকিস্তানের মুদ্রার ব্যাপক দরপতন

কালের ধারা ২৪
জুলাই ২৬, ২০২২ ১১:১৩ অপরাহ্ণ
পঠিত: ১২০ বার
পাকিস্তানের মুদ্রার ব্যাপক দরপতন

পাকিস্তানের মুদ্রার ব্যাপক দরপতন

ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির দরপতন চলছেই। দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যে সর্বশেষ আজ মঙ্গলবার (২৬ জুলাই) আন্তঃব্যাংক বাজারে ডলারের তুলনায় পাকিস্তানির মুদ্রার দর প্রায় ২৩৩ রুপিতে পৌঁছেছে। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন ও জিয়ো নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) বরাত দিয়ে খবরে বলা হয়েছে, আজ প্রতি ডলারের বিপরীতে প্রতি রুপি ২৩২.৯৩ তে পৌঁছেছে। এর আগের দিন তা ছিল ২২৯.৮৮ রুপি।

ডন বলছে, গতকাল ডলার প্রতি ২২৯.৮৮ রুপি থেকে আজ ২৩২.৯৩ রুপিতে পৌঁছেছে বলে জানিয়েছে স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি)। ২০২২ সাল শুরুর পর থেকে রুপির মান ৩০ শতাংশ হ্রাস পেয়েছে।

বিজ্ঞাপন

মেটিস গ্লোবালের পরিচালক সাদ বিন নাছির ডনকে বলেন, তেলের জন্য লেটার অব ক্রেডিট (এলসি) পেমেন্টের কারণে রুপির দরপতন অব্যাহত আছে।

ডন আরও বলেন, এমন সময়ে এসবিপি বিনিময় হারের অস্থিরতা নিয়ন্ত্রণে বাজারে রিজার্ভ ছাড়তে অনিচ্ছুক। অন্যদিকে রপ্তানিকারকরা মুনাফা অর্জনে আরও আগ্রহী হয়ে উঠছে। তারা রুপির অবমূল্যায়ন থেকে অতিরিক্ত আয়ের জন্য জাতীয় স্বার্থ ত্যাগ করছে।

মুহম্মদ সাদ আলী নামে একজন পুঁজিবাজার বিশেষজ্ঞ জিয়ো নিউজকে বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার উত্থান- বর্তমান সরকার অর্থনীতিকে স্থিতিশীল করতে কতদিন ক্ষমতায় থাকবে কিনা এবং পাঞ্জাব প্রদেশ কে শাসন করবে তা নিয়ে ক্রমাগত বিভ্রান্তি- রুপির পতন ঘটাচ্ছে।

 

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত









  • x