টাঙ্গাইলের ভূঞাপুরে ই-নামজারিতে ভোগান্তিতে সেবাপ্রার্থী | কালের ধারা ২৪
  1. [email protected] : admin :
টাঙ্গাইলের ভূঞাপুরে ই-নামজারিতে ভোগান্তিতে সেবাপ্রার্থী | কালের ধারা ২৪
রবিবার, ০৯ মে ২০২১, ১০:৪৮ অপরাহ্ন

টাঙ্গাইলের ভূঞাপুরে ই-নামজারিতে ভোগান্তিতে সেবাপ্রার্থী

সুরুজ্জামান মিয়া, ভূঞাপুর উপজেলা প্রতিনিধি
  • আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ১৯১ বার পঠিত
টাঙ্গাইলের ভূঞাপুরে ই-নামজারিতে ভোগান্তিতে সেবাপ্রার্থী
Loading...

করনা ও বন্যার কারণে অর্থসংকট এবং অভাবের জন্য বর্তমানে ব্যাপক হারে ই নামজারির আবেদন বৃদ্ধি পেয়েছে টাঙ্গাইলের ভূঞাপুরের ইউনিয়ন ভূমি অফিসগুলোতে। নামজারির চাপ অত্যন্ত বেশি। মেয়ের বিবাহের জন্য অর্থসংগ্রহ, ব্যাংক লোন, কৃষি লোন,  দলিল সম্পাদন করা, পূর্বের  নামজারি করা  কাগজপত্র নতুন দাগে নতুন করে নামজারি করা ইত্যাদির জন্য নামজারির আবেদন অত্যন্ত বেশি।

Loading...

নামজারির বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও এক্ষেত্রে খুব সহজেই একটি নামজারি বা আলাদা খতিয়ান বা মিউটেশন পাওয়া যায় না। সরকারি হিসেবে ৪৫ দিন কার্যদিবসে নামজারির কথা থাকলেও  এখানে প্রায় ২ মাসের মতো সময় লেগে যায়। ইমার্জেন্সী লোন বা নগদ অর্থের ক্ষেত্রে নামজারিকৃত খতিয়ান প্রয়োজন হলেও তা সম্ভব না।

এ বিষয়ে অলোয়া ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারী কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাজের পরিমাণ অনেক বেশি, উপরের স্যার বলে শুধু খারিজ নিয়ে পড়ে থাকেন অন্য কাজ করেন না, আমি সকালে এসে চেয়ারে বসলে সারাদিন আমার দাখিলা কাটতে সময় যায়, খারিজ করমু কখন।

নামজারিতে দেরি হওয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, উপজেলা ভূমি অফিসে দুইজন কম্পিউটার অপারেটর কাজ করে তারা এখনো খুব বেশি দক্ষ হয়ে উঠেনি। সার্ভার ও নেটওয়ার্ক দুর্বলতাকেও তিনি দায়ী মনে করেন।

এদিকে স্থানীয় কৃষক ও অনেক সেবাপ্রার্থী ইনামজারি কি তা বুঝেই না। এবিষয়ে কোন সরকারিভাবে  প্রশিক্ষন দেওয়া হয় নাই যাতে তারা অনলাইনে নামজারি করতে পারবে।

নায়েব জাহিদুল ইসলাম সহকারি কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসলাম হুসাইনের মন্তব্যের প্রেক্ষিতে বলেন, ২৮ দিন হচ্ছে সপ্তাহের দু’দিন শুক্রবার, শনিবার এবং সরকারি বন্ধ ব্যতিত। তাহলে হিসাব করে দেখেন সর্বমোট কতদিন লাগে ?

Loading...

এ বিষয়ে  সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মোঃ আসলাম হুসাইনের সাথে মুঠোফোনে কথা বললে তিনি জানান,  কে বলছে এতদিন লাগে (২) মাস লাগে।

সরকারি হিসাবে কত দিন লাগে জানতে চাইলে তিনি আরো জানান, আটাশ কার্যদিবসে আমরা খারিজ দেই।’

এতো সময় লাগার পরেও খারিজে টুকিটাকি ভূল ও থাকে যেমন নাম, হিস্যা, দাগ নং, খতিয়ানে ইত্যাদি।

সেবাপ্রার্থীগণ দ্রুত সময়ে নির্ভূল খারিজ যাতে তারা পায় সেদিকে সরকারের নিকট দাবী।

Facebook Comments

প্রিয় পাঠক, আপনিও “কালের ধারা ২৪” অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ  ই-মেইল করুন-  [email protected] – এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

ফেসবুকে দ্রুত আপডেট মিস করতে না চাইলে এখনই  কালের ধারা ২৪ ফ্যান পেইজে Like দিন এবং Follow বাটনে ক্লিক করে Favourite করুন।এর ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে নিউজ আপডেট পৌঁছে যাবে।

এ জাতীয় আরও খবর

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২০ কালের ধারা ২৪
কারিগরি কালের ধারা ২৪
x