রবিবার , ১০ জুলাই ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

চুন ছাড়াই খুব সহজেই ভুঁড়ি পরিষ্কার

মো: তৌহিদ দেওয়ান, ঢাকা প্রতিনিধি :
জুলাই ১০, ২০২২ ২:১৯ পূর্বাহ্ণ
পঠিত: ১২০ বার
চুন ছাড়াই খুব সহজেই ভুঁড়ি পরিষ্কার

চুন ছাড়াই খুব সহজেই ভুঁড়ি পরিষ্কার

মো: তৌহিদ দেওয়ান, ঢাকা প্রতিনিধি : বাঙালির প্রিয় খাবার গরুর ভুঁড়ি বা বট। খেতে মজা হলেও সামনে বাধা হয়ে দাড়ায় ভুঁড়ি পরিষ্কার করা নিয়ে। কারণ ভুঁড়ি পরিষ্কার করা বেশ কষ্টের কাজ।

অনেকেই ভুঁড়ি পরিষ্কারের কাজে চুনের সাহায্য নেন। এতে ময়লা দ্রুত গেলেও, নষ্ট হয়ে যায় ভুড়ির স্বাদ। এবার স্বাদকে ধরে রাখতে চুন ছাড়াই ভুঁড়ি পরিষ্কার করার পদ্ধতি শিখে নেওয়া যাক,

১) ভুঁড়ি ছোট ছোট টুকরো করে ময়লা ফেলে দিয়ে পরিস্কার করে নিন।

বিজ্ঞাপন

২) এবার একটি পাত্রে পানি গরম করে নিন। ফুটে উঠলে আলাদা একটি পাত্রে পরিমান মতো পানি নিন। ভুঁড়ির কালো পাশটি পানিতে দিয়ে সর্বোচ্চ ১৩ সেকেন্ড ডুবিয়ে রেখে তুলে ফেলুন।

৩) এরপর কালো অংশটির উপর একটি চামচ দিয়ে ধরে আরেকটি চামচ দিয়ে আঁচড়ে কালো ময়লা তুলে নিন। তবে ভুঁড়ি ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়েই তুলতে পারবেন।

৪) ভুঁড়ির খাঁজকাটা অংশটার ক্ষেত্রে ১৭ সেকেন্ড ভেজাবেন গরম পানিতে।

৫) ময়লা তুলতে ব্যবহার করতে পারেন স্টিলের গ্লাস। ভুঁড়ি পরিষ্কার করার পর নরমাল পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন।

৬) এরপর একটি পানি ভর্তি বড় পাতিলে দেড় চা চামচ হলুদ দিয়ে চুলার আঁচ বাড়িয়ে সেদ্ধ করুন ভুঁড়ি।

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ










  • x