শনিবার , ২ অক্টোবর ২০২১ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ক্যানসার ও হৃদরোগ থেকে বাঁচতে পুরুষদের করণীয়

কালের ধারা ২৪
অক্টোবর ২, ২০২১ ১২:২৪ অপরাহ্ণ
পঠিত: ৩৮৫ বার
ক্যানসার ও হৃদরোগ থেকে বাঁচতে পুরুষদের করণীয়

ক্যানসার ও হৃদরোগ থেকে বাঁচতে পুরুষদের করণীয়

কিছু কিছু শারীরিক সমস্যা আছে যা নারীদের চেয়ে পুরুষরা বেশি ভোগেন। হৃদরোগ থেকে শুরু করে প্রোস্টেট বা ফুসফুসের ক্যানসারে নারীদের চেয়ে পুরুষদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

শরীর স্বাস্থ্য নিয়ে নারী-পুরুষ সবারই সচেতন হওয়া জরুরি। তবে কোন কোন বিষয়ে পুরুষদের বিশেষভাবে সচেতন হওয়া জরুরি তা জেনে নিন-

# প্রস্ট্রেট ক্যানসার শুধু পুরুষদেরই হয়। এই ক্যানসারে অনেক পুরুষরাই আক্রান্ত হন। এ ধরনের ক্যানসার এড়িয়ে চলতে সবচেয়ে বেশি প্রয়োজন ওজন নিয়ন্ত্রণে রাখা।এখন থেকেই ওজন নিয়ন্ত্রণে রাখলে বয়স বাড়লে এ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে না।

বিজ্ঞাপন

# হৃদরোগে নারীদের তুলনায় পুরুষরাই বেশি আক্রান্ত হন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই হৃদরোগের আশঙ্কা বাড়ে পুরুষের মধ্যে।

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি, ধূমপানের অভ্যাস ছাড়তে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে রক্তচাপ, কোলেস্টেরল ও মানসিক চাপ।

# প্রোস্টেট ক্যানসারের মতো ফুসফুসের ক্যানসারেও অনেক পুরুষই আক্রান্ত হন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা বলছে, বিশ্বে ৪০ শতাংশ পুরুষ ধূমপান করেন।

অন্যদিকে নারীদের মধ্যে মাত্র ৯ শতাংশের এই অভ্যাস আছে। তাই ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমাতে ধূমপান ছাড়া জরুরি।

বিশেষ করে মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষভাবে নজর দিতে হবে পুরুষদের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ থেকে মুক্তি পেতে নিয়মিত যোগব্যায়াম করুন।

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত









  • x