রবিবার , ২ অক্টোবর ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুয়েত সরকারের পদত্যাগ

কালের ধারা ২৪
অক্টোবর ২, ২০২২ ১০:৪৮ অপরাহ্ণ
পঠিত: ৭২ বার
kuet

কুয়েত সরকারের পদত্যাগ

সংসদ নির্বাচনে বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর উপসাগরীয় দেশ কুয়েতে সরকার পদত্যাগ করেছে। রোববার (২ অক্টোবর) পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ।

কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

প্রতিবেদনে বলা হয়, ক্রাউন প্রিন্স শেখ মেশাল ক্ষমতাসীন আমিরের বেশিরভাগ দায়িত্ব গ্রহণ করেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ নেতৃত্বাধীন বিদায়ী সরকারকে নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক পদে থাকার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

২৯ সেপ্টেম্বর কুয়েতে সংসদ নির্বাচন হয়। সেখানে দেশটির বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পায়।  কয়েক দশক ধরে চলমান রাজনৈতিক অচলাবস্থার অবসানে এরা আগে কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়।

কুয়েতে রাজনৈতিক দলের অনুমতি না থাকলেও দেশটির সংসদের ক্ষমতা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের তুলনায় অনেক বেশি। দেশটির সংসদের আইন পাস ও আটকে দেওয়ার ক্ষমতা, মন্ত্রীদের জিজ্ঞাসাবাদ এবং জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অনাস্থা ভোটের ডাক দেওয়ার ক্ষমতা রয়েছে।

গত জুলাইতে বিরোধীরা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর শেখ আহমাদকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেন ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ।

সূত্র: মিডল ইস্ট মনিটর

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ










  • x