শনিবার , ৩ জুলাই ২০২১ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিষ মুক্ত আসল স্বাদে ফিরেছে মধুপুরের আনারস

মোঃ সুজন মাহমুদ,মধুপুর (টাংগাইল) প্রতিনিধিঃ
জুলাই ৩, ২০২১ ৭:৪৪ অপরাহ্ণ
পঠিত: ৩৩৯ বার
বিষ মুক্ত আসল স্বাদে ফিরেছে মধুপুরের আনারস

মোঃ সুজন মাহমুদ,মধুপুর (টাংগাইল) প্রতিনিধিঃ বিষাক্ত রাসায়নিক আর হরমোনের ব্যবহারের কারণে টাঙ্গাইলের মধুপরের ঐতিহ্যবাহী আনারসের উপর থেকে দিন দিন ভোক্তাদের আগ্রহ হারিয়ে যাচ্ছিল। সেই সময় কয়েকজন শিক্ষিত ও সমাজের উপর প্রতিশ্রতিশীল যুবক এগিয়ে এসে রাসায়নিক ও হরমোনবিহীন আনারস চাষ করে আনারসের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে চেষ্টারত আছেন। ফলে মধুপুরের ঐতিহ্যবাহী সুস্বাদু জলডুগি ও ক্যালেন্ডার জাতের আনারস চাষে এক বিপ্লব শুরু হতে যাচ্ছে। দাম একটু বেশি হলেও ক্রেতারা এখন সচেতন। উৎপাদক-ভোক্তা সচেতনায় মধুপুরের আনারস তার হারোনো গৌরব ফিরে পেতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সমাজের সচেতন মহল।

আনারসের এই বিপ্লবের অগ্রদূত হলেন, মধুপুর উপজেলার গারোবাজারের ছানোয়ার হোসেন মহিষমারা ইউনিয়নের হলদিয়া গ্রামের আনারস চাষী মো. নজরুল ইসলাম। তারা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বেশ কয়েকটি জেলায় পৌঁছে দিচ্ছেন বিষ ও রাসায়নিক মুক্ত আনারস। আনারস চাষী নজরুল ইসলাম মনে করেন, এই ধরনের চাষাবাদ অনৈতিক, জনস্বাস্থ্যের জন্য হুমকী এবং পরিবেশ ও জীব-বৈচিত্র্য ধ্বংসকারী। তাই চাকুরির পাশাপাশি নিজের জমিতে তিনি চাষ করেছেন জৈব সার প্রয়োগ করে দুই জাতের আনারস। তিনি আনারসেরঅকাল বৃদ্ধি ও অতি মুনাফার লোভে হরমোনের প্রয়োগ করেন নাই, আবার দ্রত পাকানো ও ভাল রঙের জন্য রাইপেন নামক বিষাক্ত কেমিক্যালও ব্যবহার করেন নাই। তিনি আরও জানান, দীর্ঘদিন ধরেই মধুপুরের আনারস চাষীরা কখনও লোভে বা অসাধু ব্যবসায়ী বেপারীদের খপ্পরে পড়ে একাধিক জাতের আনারস চাষে বিবিধ রাসায়নিক ব্যবহার করে আসছেন।

তিনি আরো জানান, এবছর কেমিকেল বিহীন আনারস চাষে বিনিয়োগ করেছেন তিন লাখ টাকা। আশা করছেন তার বাগানের ফল ৯ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত বিক্রি করতে পারবেন। আগামী বছরে আনারসের এই চাষ আরও বৃদ্ধি করবেন বলে সাংবাদিকদের জানান। মধুপুরে কেমিকেল মুক্ত আনারস চাষের অগ্রদূত ছানোয়ার হোসেন। তিনি একজন উচ্চ শিক্ষিত আনারস চাষী। তিনি বলেন, আমার চাষাবাদ দেখে ও চাহিদার কারণে স্থানীয়ভাবে অনেকেই এ আবাদে উৎসাহিত হয়েছে। এতে ভাল দামও পাচ্ছেন তারা। নিরাপদ খাদ্য আন্দোলনের তরুণ শিক্ষিত কর্মী ও নিরাপদ খাদ্য বিপণনের পথিকৃৎ টাঙ্গাইলের আওয়াল মাহমুদ জানান, কেমিকেল মুক্ত আনারসের চাহিদা ব্যাপক। এতে আমি যেমন লাভবান হচ্ছি, তেমনি অন্যান্য চাষীরাও লাভবান হচ্ছেন। আরভোক্তারা পাচ্ছেন নিরাপদ ফল। তিনি আরো জানান, আমি এবার ৫০ হাজার জলডুগি এবং ২০ হাজার ক্যালেন্ডার জাতের আনারস ক্রয় করে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করেছি। হরমোন ও রাইপেন মুক্ত আনারস যেখানে ২৫-৩০ টাকায় বিক্রি হয়, সেখানে বিষমুক্ত জলডুগি আনারস ৫০ টাকা এবং ক্যালেন্ডার আনারস ৭০-৮০ টাকায় নির্দ্বিধায় বিক্রি করা যায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ রেলওয়ে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অনুমোদন 

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত
    সন্ধ্যা থেকে ঢাবি ভর্তির পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু

    সন্ধ্যা থেকে ঢাবি ভর্তির পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু

    121646000 813327812749589 7959834903616028320 n

    জাতির জনকের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী পালন

    সিনোফার্মের ৬ লাখ টিকা আসছে ১৩ জুন

    সিনোফার্মের ৬ লাখ টিকা আসছে ১৩ জুন

    অপূর্বকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর

    অপূর্বকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর

    আবারও নতুন রেকর্ড সর্বোচ্চ শনাক্ত

    আবারও নতুন রেকর্ড সর্বোচ্চ শনাক্ত ৮৩৬৪, মৃত্যু ১০৪

    অভিনেতা আলমগীর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি

    অভিনেতা আলমগীর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি

    শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শুভেচ্ছা

    শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শুভেচ্ছা

    টিসি দেয়ার সময় অতিরিক্ত ফি নিলে শাস্তি

    টিসি দেয়ার সময় অতিরিক্ত ফি নিলে শাস্তি

    ১৬ ডিসেম্বর মুক্তি পাচ্ছে শাকিব খানের 'নবাব এলএলবি' ও অপু বিশ্বাসের 'প্রিয় কমলা' সিনেমা

    ১৬ ডিসেম্বর মুক্তি পাচ্ছে শাকিব খানের ‘নবাব এলএলবি’ ও অপু বিশ্বাসের ‘প্রিয় কমলা’ সিনেমা

    shihab hotta

    গাইবান্ধার সুন্দরগঞ্জে স্কুল ছাত্র সিহাব হত্যাকান্ড, মুক্তিপণের টাকা না দেয়ায় হত্যা করে ৩ বখাটে










  • x