ঢাকাশুক্রবার , ২৩ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

আপনি কি বেশি পরিমাণে চা পান করছেন? তাহলে জেনে নিন

কালের ধারা ২৪
অক্টোবর ২৩, ২০২০ ৪:৩৮ অপরাহ্ণ
পঠিত: 442 বার
Link Copied!

Loading...

আপনি কি বেশি পরিমাণে চা পান করছেন? তাহলে জেনে নিন

অনেক মানুষ আছে যারা দিনভর কাপের পর কাপ চান পান করেন।এতে করে কতটা শরীরে ক্ষতি হচ্ছে অনেকেই জানি না।বেশি পরিমাণে চান পান শরীরের হাঁড় দুর্বল করে দেয়।আর যদি টি ব্যাগর চা পান করে থাকেন আরও বেশি সমস্যা এমনটাই দাবি করেছে বিশেষজ্ঞরা।

Loading...

টি ব্যাগে অতিরিক্ত ফ্লুরাইড থাকে।এই ফ্লুরাইড আমাদের দাঁত ও হাঁড়ের জন্য অত্যন্ত ক্ষতিকর।অতিরিক্ত ফ্লুরাইড শরীরে গেলে তা দাঁতের সর্বনাশ ডেকে আনে।দাঁতের উপরের অংশ বিশেষ ক্ষতি করে।

চায়ের গুড়ো থেকেও কিন্তু এই সমস্যা হওয়ার সম্ভাবনাও আছে।বিশেষ করে সস্তার চা পাতা থেকে এই সমস্যা হতে পারে।এতে বেশি পরিমাণে ফ্লুরাইড থাকে।ফ্লুরাইড ৬ গুণ পর্যন্ত বেশি মাত্রায় হতে পারে।

template 3

Loading...

বহু বছরের পুরনো চা পাতাকেই কম দামে বিক্রি করা হয় এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা।সস্তার কারণে চা পাতা থেকে মিনারেলের পরিমাণও বেশি হয়। যা আস্তে আস্তে  আমাদের হাঁড় দুর্বল করতে শুরু করে।

অতিরিক্ত চা পান না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ বিশেষজ্ঞরা।সচেতন হতে বলেছেন সস্তার চা ও টি-ব্যাগে ক্রয়ের ক্ষেত্রে।কারণ বেশি ফ্লুরাইড শরীরে প্রবেশ করলে স্কেলিটাল ফ্লুওরোসিস পর্যন্ত হতে পারে।এটি এক প্রকার হাঁড়ের অসুখ।যা ক্রমেই শরীরকে কাবু করে ফেলবে।

প্রতিদিন ৪ কাপ চা শরীরের জন্য ঠিক আছে।এর বেশি পান করলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

বিজ্ঞাপন
Loading...

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x