রবিবার , ১৬ অক্টোবর ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ পর্দা উঠছে টি-২০ বিশ্বকাপের

কালের ধারা ২৪
অক্টোবর ১৬, ২০২২ ৯:৩৭ পূর্বাহ্ণ
পঠিত: ১১৮ বার
আজ  পর্দা উঠছে টি-২০ বিশ্বকাপের

আজ পর্দা উঠছে টি-২০ বিশ্বকাপের

আজ শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের লড়াই। যা চলবে আগামী ২১ অক্টোবর পর্যন্ত। এই পর্বে অনুষ্ঠিত হবে মোট ১২টি ম্যাচ। অংশ নেবে ৮টি দল। দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে তারা।

২ গ্রুপ থেকে সেরা দুটি করে মোট ৪টি দল উঠবে পরের রাউন্ডে তথা বিশ্বকাপের মূল পর্বে। যার পোশাকি নাম সুপার টুয়েলভ। গত বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পর্বে খেলতে হলেও র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাধে এবার খেলছে সরাসরি মূল পর্বে।

কিন্তু র‌্যাংকিংয়ের এই গ্যাঁড়াকলে পড়ে প্রথম পর্ব খেলতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, আরব আমিরাত, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড। রোববার উদ্বোধনী ম্যাচেই শক্তিশালী শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে বিশ্বকাপের জমজমাট আসর।

বিজ্ঞাপন

গ্রুপের অপর ম্যাচে আজ মুখোমুখি হবে আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ডাচদের মুখোমুখি হওয়ার আগে রোমাঞ্চিত আরব আমিরাতের ব্যাটার চিরাগ সুরি, ‘স্বপ্নের চেয়ে কম কিছু নয় বিশ্বকাপটা। এটা বড় টুর্নামেন্ট। এ ধরনের সুযোগ সব সময় আসে না।’

২৯ দিনব্যাপী টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ টি দেশ সাতটি ভেন্যুতে ৪৫টি ম্যাচ খেলবে একটি শিরোপার জন্য। এই শিরোপার লড়াই শুরু হচ্ছে গিলংয়ের কার্দিনিয়া পার্কে। আগামী ১৩ নভেম্বর আসরের পর্দা নামবে মেলবোর্নের এমসিজিতে।

বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া ১৬টি দল হলো- শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

এদের মধ্যে শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে খেলতে হবে প্রথম রাউন্ডে। নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে প্রথম রাউন্ডে সুযোগ পেয়েছে বৈশ্বিক বাছাই পর্ব খেলে।

বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৩ কোটি ৬৮ লাখ ২৯ হাজার ৪৪০ টাকা। রানার্সআপ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৬ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৭২০ টাকা। সেমি থেকে বাদ পড়া দুই দল পাবে ৪ লাখ মার্কিন ডলার বা ৩ কোটি ৪২ লাখ ৭ হাজার ৩৬০ টাকা করে পাবে। প্রতি ম্যাচে বিজয়ী দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার করে। সুপার টুয়েলভ ছাড়াও প্রথম পর্বে জয় পাওয়া দলগুলোও একই পরিমাণ অর্থ পাবে। সুপার টুয়েলভ থেকে যারা বাদ পড়বে, তারা পাবে ৭০ হাজার মার্কিন ডলার করে।

চলতি বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেখা যাবে জিটিভিতে। এ ছাড়া পাকিস্তানের পিটিভি স্পোর্টস ও ভারতের স্টার স্পোর্টস টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা সম্প্রচার করবে।

Facebook Comments

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।@ kaler Dhara 24 প্রিয় পাঠক, আপনিও "কালের ধারা ২৪" অনলাইনের অংশ হয়ে উঠতে পারেন।স্বাস্থ্য, ভ্রমণ, শিক্ষা, লাইফস্টাইল, নারী, সাহিত্য, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ ই-মেইল করুন- kalerdhara24@gmail.com - এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।



  • সর্বশেষ - এক্সক্লুসিভ নিউজ

    আপনার জন্য নির্বাচিত
    স্থানীয় লোকজনরা বলেন, নাজমুল ইসলাম সজীব ও তাঁর সাথে কিছু ছাত্রলীগকর্মী কৃষক হাফিজ মিয়ার এক বিঘা জমির ধান কেটে বাড়িতে তুলে দেন। ছাত্রলীগের নেতাকর্মীদের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান স্থানীয় এলাকাবাসী। তারা ছাত্রলীগের নেতাকর্মীদের প্রশংসা করেন। কৃষক হাফিজ মিয়া জানান, "লকডাউনের মধ্যে ধান কাটার উপযুক্ত সময় হওয়া সত্ত্বেও অর্থ ও শ্রমিক সংকটের কারণে পাকা ধান কাটতে পারছিলাম না। ফলে ক্ষেতে ধান পাকার পরও তা কাটতে না পারায় কিছুটা ক্ষতির শঙ্কায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম সজীব আরও কয়েকজন নেতাকর্মীকে সঙ্গে নিয়ে এসে টাকা-পয়সা ছাড়াই আমার এক বিঘা ক্ষেতের ধান কেটে দেন। আমি তাদের প্রতি খুব কৃতজ্ঞ।" ময়মনসিংহ জেলা ছাত্রলীগ নেতা নাজমুল ইসলাম সজীব বলেন, "বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি, প্রিয় নেতা আল নাহিয়ান খান জয় ভাই ও বাংলাদেশ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য দাদার নির্দেশনায় ও আমাদের প্রিয় নেতা ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক জননেতা মোহিত উর রহমান শান্ত ভাইয়ের অনুপ্রেরণায় অসহায় ও দরিদ্র কৃষকদের ধান কেটে দেওয়ার সিদ্ধান্ত নেই। কৃষক হাফিজ চাচা এক বিঘা জমির পাকা ধান কাটতে না পেরে বিপাকে পড়েন। তাঁর অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তাঁর ধান কেটে দিয়েছি। এরকম আরো কোন কৃষক ভাই যদি বিপদে পড়ে থাকেন তবে আমরা অবশ্যই স্বেচ্ছাশ্রম দিয়ে তাঁর পাশে দাঁড়াবার চেষ্টা করবো।"

    ময়মনসিংহ জেলা ছাত্রলীগ নেতা সজীবের উদ্যোগে কৃষকের ধান কাটা কর্মসূচি

    করোনা প্রকোপ বাড়ায় নিউজিল্যান্ডে লকডাউন ঘোষণা

    করোনা প্রকোপ বাড়ায় নিউজিল্যান্ডে লকডাউন ঘোষণা

    মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর সুবর্নজয়ন্তীতে  ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে বিজয় দিবস অনুষ্ঠিত হয়   

    মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর সুবর্নজয়ন্তীতে  ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে বিজয় দিবস অনুষ্ঠিত হয়   

    গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মারা গেছে ৫০ জন

    গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মারা গেছে ৫০ জন

    বুধবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সভা

    বুধবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সভা

    না ফেরার দেশে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট

    না ফেরার দেশে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট

    ভারতে ১৫ মার্চ থেকে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা

    ভারতে ১৫ মার্চ থেকে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা

    দিনেশ গুনাবর্ধনে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন

    দিনেশ গুনাবর্ধনে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন

    হিন্দি সাহিত্যের মহান কবি 'মহাদেবী বর্মা'র ১১৪তম জন্মদিন আজ

    হিন্দি সাহিত্যের মহান কবি ‘মহাদেবী বর্মা’র ১১৪তম জন্মদিন আজ

    আজ থেকে কমিউনিটি ক্লিনিকে সপ্তাহব্যাপী  টিকা ক্যাম্পেইন শুরু

    আজ থেকে কমিউনিটি ক্লিনিকে সপ্তাহব্যাপী  টিকা ক্যাম্পেইন শুরু










  • x